হালচাষ করে কাঁচা রাস্তা সংস্কারের অভিযোগ

হালচাষ করে কাঁচা রাস্তা সংস্কারের অভিযোগ

নীলফামারী প্রতিনিধি : মাটি না দিয়ে রাতের আধারে ট্রাক্টর দিয়ে হাল চাষ করে গ্রামীন কাচা রাস্তা সংস্কার করা হয়েছে নীলফামারীর ডিমলা উপজেলার গয়াবাড়ি ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে।

ঘটনাটি প্রকাশ হয়ে পড়ায় এ নিয়ে তোলপাড় সৃস্টি হয়েয়ছে। এলাকাবাসী মুঠোফোনে বিষয়টি ঢাকাস্থ প্রকল্প পরিচালকের নিকট অভিযোগ করেছে। তাৎক্ষনিকভাবে ঘটনাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে জেলা ত্রান ও পুর্নবাসন কর্মকর্তাকে।

এদিকে ত্রান অধিদপ্তরের আওতায় চলতি বছরে ডিমলা উপজেলার টেস্ট রিলিফের (টিআর) প্রকল্পের কত সংখ্যক কাজ চলছে এমন তথ্য জানতে অপারগতা প্রকাশ করেন উপজেলাটির প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেজবাহুর রহমান।

এমন কি গয়াবাড়ি ইউনিয়নের হাল চাষ করা কাচা রাস্তা সংস্কারের প্রকল্পটির নামও তিনি জানাতে অপরাগতা প্রকাশ করেছেন। সরেজমিনে ওই কাচা রাস্তা সংস্কার প্রকল্পের কোন সাইনবোর্ড দেখা যায়নি।অভিযোগ উঠেছে গয়াবাড়ী ইউনিয়নের চলতি বছরের টিআর, কাবিখা ও কাবিটা প্রকল্পে ব্যাপক অনিয়ম ও কাজ না করে বিল উত্তোলন করা হয়েছে।তবে মজার বিষয় ঘটনা ফাঁস হয়ে যাবার পর রবিবার দুপুরে দেখা যায় শ্রমিক দিয়ে ঘাস ছিলে রাস্তাটি সংস্কার করতে।

যার ছবিও তোলা হয়। বেশ কিছু শ্রমিক লাগিয়ে রাস্তার দুই ধারে কোদাল দিয়ে ঘাস ছিলে রাস্তার সংস্কার করা হচ্ছিল।এলাকাবাসীর অভিযোগ তিন কিলোমিটার কাচা রাস্তাটির ট্রাক্টর দিয়ে ৫ হাজার টাকায় হাল চাষ করানো হয়। রাস্তার ঘাস ছিলা শ্রমিক আমিনুর,হুজুর আলী, মোমিন সহ সকলে জানায় রাস্তাটি ট্রাক্টর দিয়ে হাল চাষ করেন ইউপি চেয়ারম্যান।

এলাকাবাসীর অভিযোগ ইউপি চেয়ারম্যানের লোকজন শুক্রবার রাতে ট্রাক্টর দিয়ে হাল চাষ করার সময় পাহারা দেয়।এলাকাবাসীর অভিযোগ গয়াবাড়ি ইউনিয়নের ৯ ওয়ার্ডের দক্ষিন গয়াবাড়ী বদরের বাড়ী হতে পশ্চিমে ভুয়া কান্দুর বাড়ী পর্যন্ত ৩ কিলোমিটার পর্যন্ত কাচা রাস্তাটি সংস্কারের জন্য টিআর-এর বিশেষ প্রকল্পে ১০ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়া হয়।

নিয়ম অনুযায়ী শ্রমিক দিয়ে কাঁচা রাস্তাটি বাহির হতে মাটি এনে সংস্কার করতে হবে।প্রকল্পটির সভাপতি সংরক্ষিত নারী ইউপি সদস্য ফেরদৌসী বেগম হলেও কাজটির দেখভাল করছেন ইউপি চেয়ারমান সামছুল হক। তারা শুক্রবার রাত ১২টার দিকে একটি ট্রাক্টর এনে কাচা রাস্তাটি হাল চাষ করে দেয়।

এলাকাবাসী জানায় ওরা প্রতি মেট্রিকটন চাল বিক্রি করে ১৭ হাজার টাকা করে। এতে ১০ মেট্রিকটন চাল বিক্রি করে টাকা পাবেন এক লাখ ৭০ হাজার টাকা। সেখানে রাস্তাটি সংস্কার শেষ করা হচ্ছে মাত্র ১৩ হাজার টাকায়।অনেকে মন্তব্য করে বলেন ওই রাস্তা সংস্কারে মাছের তেল দিয়ে মাছ ভাজার মতো। কোন মাটি না ফেলে হাল চাষ দিয়ে রাস্তার মাটি দিয়েই ওই রাস্তা সংস্কার করা হচ্ছে।

এলাকাবাসী অভিযোগ করে বলেন, দেশ ডিজিটাল হচ্ছে তাই রাতে আধারে ডিজিটাল পদ্ধতিতে তৈরি রাস্তায় হাল চাষ করে নতুন প্রকল্প আত্বসাধ করা হচ্ছে।গয়াবাড়ি ইউনিয়নের ইউপি চেয়ারম্যান সামছুল হকের সঙ্গে এ বিষয়ে কথা বলা হলে তিনি জানান ওই রাস্তাটি দীর্ঘদিন ধরে সংস্কার কেউ করেনি।

সড়কটিতে কাশবন ছিল। যা ট্রাক্টর দিয়ে অপসারন করে রাস্তাটি সুন্দরভাবে সংস্কার করা হচ্ছে। রাংলাদেশ দেশে কোথাও এত সুন্দর রাস্তা করা হয়নি। দেশ পরিবর্তন হচ্ছে তাই উন্নত প্রযুক্তি ব্যবহার করে সুন্দর রাস্তা তৈরি করা হয়।

জেলা ত্রান ও পূর্নবাসন কর্মকর্তা এসএ হায়াত জানান ডিমলা উপজেলার একটি কাচা সড়ক হাল চাষ করে সংস্কার করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। সোমবার ঘটনাস্থল তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

মতিহার বার্তা ডট কম ২৪  জুন ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply